প্রকাশ হলো দেহলিজ -৬

দেহলিজ-৬ প্রকাশিত হলো 





ক্লিক করুন | Click Here

 
বহু প্রতিক্ষার পর, ফির`সে দেহলিজ । প্রথমেই কৃতজ্ঞতা জানাই কবি ও লেখক বন্ধুদের । তারা ভরসা রেখেছেন, কঠিন সময়ে যোগাযোগ রেখেছেন, ফোনে কথা বলেছেন । এই করোনা কালে, বেঁচে থাকাই হলো একটা গল্প, লড়াই করে যাওয়াই একটা কবিতা । দিল্লি এনসিআর এর কবি বন্ধুরা আমার সঙ্গে ছিলেন, তারা আমার হয়ে দেহলিজের লেখা নিয়েছেন, নিজেরা এডিট করেছেন । দিল্লির এই রুক্ষতার আবহেও এতসুন্দর একটা সাহিত্য উপস্থাপনা আমাদের দিয়েছেন, আমি সেই দেহলিজ সহযোগীদের কাছে কৃতজ্ঞতা জানাই । শুধু দিল্লি নয়, মেদিনীপুর, শিলিগুড়ি, বহরমপুর, হাওড়া, বাঁশদ্রোনী থেকেও আমাদের সঙ্গে থেকেছেন, ধন্যবাদ জানাই সেইসব লেখক ও কবিদের । 
 
এই সংখ্যায় কিছু নতুন টেমপ্লেট নেওয়া হলো । ডেস্কটপ ও মোবাইল থিম আলাদা করা হয়েছে । নতুন করে সাজানো হয়েছে মেনু লিংক । অটোমেশন করা হয়েছে । সংখ্যায় বৈচিত্র নিয়ে কিছু কাজ করা হলো । কবিতা ছাড়াও রাখা হলো মুক্তগদ্য, অনূদিত নাটক, বই রিভিউ, স্মৃতিচারনা ও ছোট হল্প । আর একটি বিষয় নিয়ে এই প্রথম কাজ করা হলো সেটা হলো - কবিতা ও চিত্রকলার মিলনসংহার । ৬ জন কবির কবিতাকে উডকাট ব্লাক এন্ড হোয়াইটের চিত্রে মিশিয়ে দিয়েছে শিল্পী । এই সমস্তই আমাদের কাছে নতুন কাজ ।

লেখক বন্ধুদের প্রতি এই কারণেও ধন্যবাদ এই যে তারা সারাবছর ধরে অপেক্ষাও করে আছেন । দেহলিজ যাতে বন্ধ না হয়ে যায়, তার জন্য নানান ক্রিয়েটিভ কাজে সাহায্য করেছেন । আমি আশা করি, তাদের পাঠকসংখ্যা বৃদ্ধি হবে ও পাঠকগণও প্রিয় লেখকদের পত্রিকার পাতায় দেখে খুশী হবেন । আপনারা সবাই নিশ্চয় এর বর্তমান ও আগামী নিয়ে সুচিন্তিত মতামত দেবেন । আলোচনা চলুক । লকড আউট দিনে নিরাশ হবেন না । দেহলিজ পড়ুন, আপনার মূল্যবান মতামত অবশ্যই জানাবেন ।
ক্লিক করুন । শেয়ার করুন । পড়ুন ও পড়াবেন ।
---------------------------

 

নয়ী-সড়কের পাঠকামি

কুতুব কথা বলো

শাহিদিল্লির দরবারে

Comments