সম্পাদকীয়





দেহ্‌লিজ, জন্ম নিলো । দেহ্‌লিজ দিল্লির বাংলা সাহিত্যকে যথাযথ মর্যাদায় প্রকাশ করার উদ্দেশ্যে ।  দেহ্‌লিজ কাজ করবে কমিউনিটির মধ্যদিয়ে, টেকনোলজির সাহায্য নিয়ে ।  দিল্লি বাংলা মূল ভূখণ্ডের বহুদূরে আরাবল্লী রিজের উপর ঘনয়মাণ সাহিত্যের এই পুষ্প প্রকাশ পাবে ডিজিটাল মাধ্যমে । দিল্লির বাংলা সাহিত্য যার শিকড় পাথুরে জমির অতল গভীরে ঢুকে আছে আর ইতিহাসের পাতায় পাতায় যা নিহিত রয়েছে । সেই শিকড় বেয়ে উপরে উঠে আসা সেই আকরিক যা বাংলা সাহিত্যের কবি, লেখক, নাট্যকারদের লেখনীতে ধরা পড়ছে । বাংলা থেকে দূর কোন এক্সকিউজ নয়, সাহিত্যমানের প্রতি দায়বদ্ধ আমাদের এই দিল্লির সাহিত্য প্রয়াস ।  দেহ্‌লিজের কর্মকাণ্ডে তাই কোলাবোরেশনের বড় একটা শ্রেয় থাকছে । বাংলা সাহিত্য এর কোর । ধনী, গরীব, পুরুষ , মহিলা, কেরানী, আই এস অফিসার , ডাক্তার, রোগী, ছোট, বড় ভেদ ভাও থেকে দূরে এই দেহ্‌লিজের অবস্থান । এর কোন চাঁদা নেই, কোন মেম্বারশীপ নেই । কমিউনিটি ডেভেলপমেন্টের মধ্য দিয়ে যাচ্ছে দেহ্‌লিজ । সোশ্যাল মিডিয়া এই ডেভেলপমেন্টকে ছড়িয়ে দিচ্ছে দিল্লির কোনায় কোনায় ।  


প্রশ্ন থাকতে পারে, সাহিত্যে দিল্লির কোন অবদান আছে নাকি ? কিংবা দিল্লির বাংলা সাহিত্য ? নেই । সাহিত্যের কোন আবার দেশ হয় নাকি ? কিংবা কোন ভৌগলিক বিভাজন ? আমিও মনে করি নেই । যেভাবে জাপানেরও কোন নিজস্ব সাহিত্য নেই, কোরিয়ার সাহিত্যও আলাদা নয় । ব্রাজিলেরও কোন পৃথক সাহিত্য নেই, স্পেনেরও কোন নিজস্ব সাহিত্য নেই । সাহিত্যে কোন ভৌগলিক বৈশিষ্ট্য থাকে নাকি ? রুশ ভাষার সাহিত্যে এমন কি আছে ? কিংবা ইজরায়েলের তো কোন সাহিত্য থাকতে পারে না । কারণ সাহিত্যের কোন ভৌগলিক সীমারেখা নেই । অন্ততঃ তাই মেনে নিয়েছি প্রথমে । আর যদি তাই যদি হতো ! টিউনড থাকুন । পরবর্তী সংখ্যাগুলিতে নজর রাখুন ।

মাফ করবেন, মাঝখানে বলে ওঠায় । লক্ষ্য করুন , এই প্রথম প্রকাশে কোন সম্পাদকের নাম নেই । দিল্লিতে একটা সাহিত্য আড্ডা গড়ে উঠেছে, অন-লাইন, অফ-লাইন মিলেমিশে । আমি 'অ্যাডমিন' হিসাবে একটা রূপ দেওয়ার কথা বলছি । সোসাল মিডিয়াতে একটা গ্রুপ তৈরী করেছি, দিল্লিতে বসবাসকারী টেম্পোরারী ও পার্মানেন্ট, চাকরীর সূত্রে বাস করতে আসা সরকারী ও বেসরকারী, দিল্লির বুকে দ্বিতীয় বা তৃতীয়  প্রজন্মের বাঙালিদের নিয়ে । আমাদের পত্রিকাটির এইভাবে জন্ম যে আমরা প্রতিদিন যে সাহিত্য যাপনের মধ্য দিয়ে যাচ্ছি, তা ডিজিটালে ধরা থাক । আরো ছড়িয়ে পড়ুক আমাদের সাহিত্য ভাবনা, দিল্লিবালা হিসাবে আমরাও কিছু যুক্ত করতে চাই । 

এইবার জেনে নেওয়া যাক, দিল্লিতে সাহিত্য চর্চা বলতে কি কি বুঝি ? দিল্লিতে কি কোনো পত্রিকা নেই ? এতদিন দিল্লিতে কোন সাহিত্য আড্ডা কি ছিলো না ? আমরা কিএটা আবিষ্কার করলাম, নাকি আগেও ছিলো ? 

দিল্লির সাহিত্যের ইতিহাস  অনেক দিনের । বাংলা চর্চার ইতিহাসও আমার জন্মের আগের । চিত্তরঞ্জন পাকড়াশীর "দিল্লির বাঙ্গালি" বইটিকে যদি রিফারেন্স ধরি, ১৮৩৭ সালের প্রথম বাঙ্গালি হিসাবে উমাচরণ বসুর নাম উল্লেখ করতে হয় , আর ছাপাখানার উল্লেখ করতে গেলে তারিখ আসে ১৮৮৩ সালে আই এম এইচ প্রেস প্রতিষ্ঠানের । সাহিত্য আড্ডার সন তারিখ হিসাবে ১৯৩০ সালের কথা আসে যখন রবীন্দ্রনাথ ঠাকুর এসেছেন দিল্লিতে । চন্ডালিকা, শ্যামা ইত্যাদি নিয়ে রিগ্যাল সিনেমা হলে নানান নৃত্যানুষ্ঠান করেছেন যেখানে অনুষ্ঠান দেখতে এসেছিলেন মহাত্মাগান্ধী নিজে । নাটকের কথা হলে, ১৯৩৩ সালে নিউ দিল্লি বেঙ্গলি ক্লাব বাংলা নাটক মঞ্চস্থ করে । ছবি আঁকার মোটামুটি একটা তারিখ পাওয়া যাচ্ছে ১৯১৮ । সারদা উকিল আর দিল্লির রাইস আদমি সুলতান সিং মিলে রুক্ষ-শুষ্ক-অতীত ঐশ্বর্যের ভগ্নস্তুপে ভরা দিল্লিতে চিত্রকলাপিঠে পরিণত করেন । লিখিত সাহিত্য আড্ডার যেরকম তারিখ পাওয়া যাচ্ছে তা স্বাধীনতা পরবর্তী যুগে । চানক্য সেনের 'ইন্দ্রপ্রস্থ' সাহিত্য পত্রিকা কে দিয়ে শুরু করলে তা মোটামুটি ১৯৬০ সালের দিকে পড়ে। 

এই এতকথার অবতারণা করা উদ্দেশ্য হলো, এই আমাদের সাহিত্য প্রচেষ্টা দিল্লির বুকে নয়া কিছু না । বরং বলা যায় অপরিষ্কার ধারণা আমাদের মধ্যেই রয়েছে কারণ এই প্রচেষ্টার যথাযথ ডকুমেন্টেশন হয় নি আর সেযুগে গুগল বলেও কিছু ছিলো না । কলকাতাপ্রেমী বাংলা সাহিত্য অন্য এলাকার ভাষা বা সাহিত্যকে তেমন গুরুত্ব কখনোই দেয়নি । বাংলা মিডিয়া বলতে যা বোঝায় তা কলকাতা বা ঢাকার, তারা এই এতদূর দিল্লির শহরের সাহিত্য নিয়ে কেনই বা মাথা ঘামাবেন ? এই ২০১৮ তে দাঁড়িয়ে এখনো যদি আমরা ডকুমেন্টেশন ও সাহিত্য প্রচেষ্টা ডিজিটাইজড না করি আমাদের এই সাহিত্য প্রয়াস  ক্ষুদ্রাতিক্ষুদ্র বলে অকালেই কালের অন্ধকার পাতালগৃহে ধুলো গড়াগড়ি খাবে । 

কারা দিল্লির লেখক ?  দিল্লিতে ঠিক কতজন বাঙালি লেখক আছেন ? কতগুলি পত্রিকা ? আমার কাছে সঠিক তথ্য নেই । অনুমাণ আছে । আনুমানিক ২০টি বাংলা পত্রিকা নিয়মিত বেরিয়ে থাকে ।  এ ছাড়াও বিভিন্ন ক্লাব, সমাজ, কালীবাড়ী, এশোসিয়েশন দূর্গাপূজার ব্রোসিওর বের করে থাকেন । তাতেও অনেক লেখকের আনাগোনা থাকে ।  এছাড়াও দিল্লিতে রয়েছে নাট্যগোষ্ঠী যারা নিজেদের নাটক নিজেরাই লিখে চলেছেন । আমার আন্দাজ মতো দেড়শত সিরিয়াস কবি/ গল্পকার/নাট্যকার দিল্লিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন আর অন্যান্য শিল্পের সঙ্গে জড়িয়ে থাকার সুবাদে অভিনেতা, চিত্রকর, সঙ্গীতকার, বাচিক শিল্পী, গৃহবধুরাও কবিতা লিখছেন ।  এই সমস্ত লেখার কি গুণাগুণ, কালের বিচারে তারা কোথায় অবস্থান করবে সেই সিদ্ধান্ত আমার কাছে নেই, আমি মোটামুটি নিজের দায়িত্বজ্ঞানে বুঝলাম , এই সাহিত্য প্রয়াস কোথাও লিপিবব্ধ থাক । 

এইবার দেহ্‌লিজের কর্মপদ্ধতি সম্পর্কে কিছু  আলোচনা করা যাক । বর্তমান দিল্লির বিভিন্ন-কোণে চলছে সাহিত্য প্রয়াস । বিভিন্ন পত্রিকাকে কেন্দ্র করে গ্রুপ ও লিখিত সাহিত্যের বিকাশ ঘটছে । পত্রিকাগুলি পৌঁছে যাচ্ছে কলকাতা, শিলিগুড়ি, মুম্বাই, পুনে, ব্যাঙ্গালোর ।   দিল্লির বিভিন্ন সাহিত্য আড্ডা ও সঙ্গীত এর উচ্চতা সম্পর্কে আর ২২ লক্ষ বাঙ্গালির সন্দেহ নেই । সি আর পার্ক, নয়ডা, দ্বারকা,  বসন্তকুঞ্জ, মুক্তধারায় সারাবছর চলছে বাংলা অনুষ্ঠান । বাংলাদেশ হাই কমিশনে ঢাকার বাঙালি শিল্পীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বাংলা অনুষ্ঠান পরিবেশন করছেন দিল্লির সাহিত্য-গ্রুপ । এই সমস্ত সাহিত্য প্রয়াস এত ছড়িয়ে ছিটিয়ে আছে, আর সহস্র সাল পুরানো দিল্লি শহরের এত ব্যাপ্তি যে এতটা এলাকার কবি, শিল্পী, নাট্যকারদের প্রচেষ্টাকে একসাথে করাটা একটা চ্যালেঞ্জ । ছোট ছোট গ্রুপে কাজ করে দিল্লির সাহিত্য গোষ্ঠী গুলো । শ্রেণী বিভেদ, গোষ্ঠীদ্বন্দ্ব, ইগোক্লাস, অর্থনীতি, অন্যান্য ভাষার প্রাধান্য মূল সমস্যা । বাংলা ছাত্র কমে যাচ্ছে স্কুল থেকে, বিশ্ববিদ্যালয় থেকে উঠে যাচ্ছে বাংলা বিভাগ । এমত অবস্থায় নিয়মিত সাহিত্য আসর চালিয়ে যাওয়া, লাইক-মাইন্ডের লোকদের সাহিত্য আলোচনা প্রায় বন্ধ হয়ে আসছে । এই সমস্যার সঙ্গে সঙ্গে দূরত্ব আর যানজট সমস্যায় জর্জরিত দিল্লি দারুণ ইঁদুর দৌড়ের যাপনে সাহিত্য প্রয়াস বিচ্ছিন্ন প্রায় । দিল্লি-কেন্দ্রিক কোন সঠিক মিডিয়া বা নিয়মিত সংবাদপত্র না থাকায় দিল্লির সাহিত্যের লাইফ-লাইন ধরা একেবারেই  অসম্ভব হয়ে পড়েছে । দিল্লির সাহিত্য সম্পর্কে জানার মত আজ গুগলেও কিছু গড়ে ওঠেনি । দিল্লি এন সি আর এলাকার কবি, গল্পকারদের মিলন মেলার জন্য একটা ভার্চুয়াল আড্ডার দরকার ছিলো যা এখন 'দিল্লির বাংলা সাহিত্য' গ্রুপের মাধ্যমে বাস্তবায়িত। এই সঙ্গে জুড়ে আছেন লেখক ও পাঠক দুই গোষ্ঠীই । তাদের কমিউনিকেশনের জন্য আজ বোধহয় টেকনোলোজি বড় হাতিয়ার কিছু নেই । ইন্টারনেট আমাদের এই প্রয়াসকে অনেক সহজ করে দিয়েছে । দেহ্‌লিজ ইন্টারনেট পাঠক ও লেখকদের জন্য পত্রিকা ।

দেহ্‌লিজ একটি ওয়েব ম্যাগাজিন । এর প্রিন্ট সংখ্যা যে কোনদিন বের হবে না তা নয়, কিন্তু সেই ফান্ড আমাদের নাই । দেহ্‌লিজ পরিচালিত হয় একটি গ্রুপের দ্বারা । গ্রুপটার নাম 'দিল্লির বাংলা সাহিত্য' । হোয়াটস অ্যাপে চলে । কেউ যুক্ত হতে চাইলে মেল করতে পারেন ঃ poet.area@gmail.com.

আপাতত এই আমাদের সিদ্ধান্ত, দিল্লিতে বসবাসকারী লেখকেরাই এই পত্রিকাতে লিখবে । ৬ মাসের উপর বসবাস করলেই, আমি ধরে নিচ্ছি যে তিনি দিল্লির এন সি আর এর লেখক । যে সমস্ত বাঙালি হিন্দিতে লেখেন, তারাও আমন্ত্রিত । লেখা পাঠানোর ঠিকানা: poet.area@gmail.com.

লেখা পাঠাবেন, ইউনিকোডে । অন্যকোন ফরম্যাটে লেখা নিতে পারছি না । লাইন-ব্রেক দেখানোর জন্য PDF ফরম্যাটে আলাদা ভাবে পাঠাবেন । লেখা বের হইয়ে যাবার পরে লেখাগুলি যেকোনো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করা যাবে ।  এই সংখ্যায় আমি কেবল টেক্সট লেখা নিলাম । পরবর্তীতে অডিও এবং ভিডিও লেখা আমরা নেবো । এই সংখ্যায় কোন সম্পাদকও নাই । পরবর্তীতে সম্পাদকমন্ডলী রাখা হবে , আপনাদের সমস্ত সহযোগিতা পাবো বলে আমার বিশ্বাস ।



Comments

  1. আমি সাধুবাদ জানাই এই প্রচেষ্টাকে। *দেহলিজ এর পথ সুগম হউক।

    ReplyDelete
  2. সুসংবাদ। আমার শুভেচ্ছা-বাণী: *'দেহলিজ* -এর নামে একটি Acrostic.

    দে-খব এবার জগৎটাকে রাজধানীতে,
    হ-বেই সফল আন্তর্জাল-সংস্কৃতিতে,
    লি-খব, পড়ব, জানব সবার হাত ধরে ভাই,
    জ-য় হোক এই ওয়েবজিনের, শুভেচ্ছা চাই। 🙏🏻

    ReplyDelete
  3. খুব ভালো লাগলো।যোগদান করার আবেদন জানালাম ইমেলে

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

দেহলিজ -৯ প্রকাশিত হলো ।

দেহলিজ-৭ প্রকাশিত হলো